Sunday 19 February 2017

বাচ্চাদের প্রস্বাব করানোর সময় হিস হিস শব্দ কেন করা হয়?

 বিগ ব্যাং থিয়োরি এর একটা পর্ব দেখার পর আমারও একই প্রশ্ন ছিল যেখানে পেনি 'waterworks' বলার পর শেলডন টয়লেট এর দিকে ছুটে যায়। (অনুরাগী না হলে গুরুত্বপূর্ণ নয়)।
কেবল বাচ্চাদের নয়, কিছু শব্দ যেমন ঝড়বৃষ্টি, জলপ্রপাত, চলমান জলের শব্দ প্রভৃতি বড়দের মধ্যেও প্রস্বাব করার ইচ্ছে তৈরি করে। কিছু বছর আগে একজন রাশিয়ান বিজ্ঞানী প্যাভলভ তার কুকুরের ওপর পরীক্ষা দ্বারা এই আচরণ পর্যবেক্ষণের চেষ্টা করেন। আমরা এটা জানি যে, যেকোনো কুকুরকে মাংসের টুকরা খাওয়ালে তার মুখে প্রচুর লালা ঝরে। প্যাভলভ তার পরীক্ষায় কুকুরটিকে একটি ঘণ্টা বাজানোর পর খেতে দেয়। কিছুদিন পর ঘন্টাধ্বনি শুনলে স্বকীয় ভাবেই কুকুরটির লালা ক্ষরণ হতে শুরু করে। এই পরীক্ষা থেকে তিনি এই সিদ্ধান্তে আসেন যে স্বয়ংক্রিয় প্রতিক্রিয়ায় (প্রতিবর্ত ক্রিয়া যা স্বয়ংক্রিয় স্নায়ুতন্ত্র দ্বারা অচেতন অবস্থায় ঘটে ) বহিঃ উদ্দীপনা দ্বারা আলোড়ন ঘটানো সম্ভব। কিছু মানুষের অন্য মানুষকে প্রস্বাব করতে দেখলে প্রস্বাব অনুভূতিরর সৃষ্টি হয়। এই অচেতন প্রক্রিয়া মানুষের উপর সব সময় ঘটে। বহু মনোবিজ্ঞানী এবং ইউরোলোজিস্ট ও পরে এই তত্ত্বে সহমত হন।
 বাবা-মা'রা সশশশশশ, চলমান জলের শব্দ প্রভৃতি বাচ্চাদের মলত্যাগের প্রশিক্ষণে ব্যাবহার করেন। HISS হল প্রস্বাবের অনুকার শব্দ।

No comments:

Post a Comment